এনইউর অনার্স ১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুকদের জন্য | অনলাইনে আবেদন শুরু হবেঃ ০১ সেপ্টেম্বর থেকে, যা চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত - Bangladeshi Information 365 days

Friday, August 31, 2018

এনইউর অনার্স ১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুকদের জন্য | অনলাইনে আবেদন শুরু হবেঃ ০১ সেপ্টেম্বর থেকে, যা চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত

অনলাইনে আবেদন শুরু হবেঃ ০১ সেপ্টেম্বর থেকে, যা চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত।
ক্লাস শুরুঃ ১১ অক্টোবর থেকে
ভর্তি পরিসংখ্যান ফলো করলে দেখা যায় নির্ধারিত আসনের বিপরীতে প্রায় দ্বিগুন সংখ্যক আবেদন পড়ে প্রতিবছরই! কেননা প্রায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করার আগেই এনইউ ভর্তি কার্যক্রম সমাপ্ত হয়ে যায়! আর এতে অনেকে রিস্ক নিতে চায় না বলে এখানে আবেদন করে রাখে!
বিভাগীয় পর্যায়ের কলেজ গুলোতে বরাবরই ম্যাক্সিমাম স্টুডেন্টসদেরই নজর থাকে! তাছাড়া প্রাথমিক পর্যায়ে কেবল মাত্র ১টি কলেজেই আবেদন করা সুযোগ থাকে অনেকেই চায় নিজ পছন্দের কলেজে পড়তে, সীমিত আসন আর নিজের ফলাফল এর উপর উপযুক্ত কলেজ নির্বাচন না করায় দেখা যায় প্রায়ই প্রার্থীর মেরিট লিস্টের কালিমায় নাম আসে না! রিলিজ নিয়ে ঘুরপাক খেতে হয়!
জাতীয় বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ কলেজ পারফরমেন্স র্্যংকিং অনুসারে বিভাগীয় পর্যায়ের অঞ্চলভিত্তিক কলেজের মধ্যেঃ
বরিশাল অঞ্চলঃ সরকারি ব্রজমোহন (বি.এম) কলেজ, বরিশাল
রাজশাহী অঞ্চলঃ রাজশাহী কলেজ, রাজশাহী
খুলনা অঞ্চলঃ সরকারি এম.এম কলেজ,যশোর
রংপুর অঞ্চলঃ কারমাইকেল কলেজ, রংপুর
সিলেট অঞ্চলঃ এমসি কলেজ, সিলেট
চট্টগ্রাম অঞ্চলঃ ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, ব্রাহ্মণবাড়িয়া
ঢাকা-ময়মনসিং অঞ্চলঃ ঢাকা কমার্স কলেজ, ঢাকা (বেসরকারি)আনন্দমহন কলেজ, ময়মনসিংহ, নরসিংদী সরকারি কলেজ,নরসিংদী, গুরুদয়াল কলেজ,কিশোরগঞ্জ
উপরিউক্ত কলেজ এনইউর বিভাগীয় অঞ্চলভিত্তিক টপ কলেজ গুলোর মধ্যে সেরা! এগুলার অবস্হানও শহর কেন্দ্রীক! বিভাগীয় পর্যায়ের টপ লেভেল থাকায় এখানে তুলনামূলক আবেদন পড়ে বেশি! সাবজেক্ট প্রাপ্তিতে প্রতিযোগিতা হয় অন্যান্য কলেজ থেকে খুব বেশি! তাই আবেদন করার পূর্বে সচেতন হওয়া উচিৎ! নিজ বিভাগের পছন্দের কলেজের রুচিশীল যে বিষয়ে পড়ার ইচ্ছা সেই বিভাগের বড়/ভাই আপুদের কাছ থেকে পরামর্শ নিয়ে আবেদন করা, পূর্বের লাস্ট কত পয়েন্ট নিয়ে চান্স পাইছে তা রিসার্চ করে নেয়া।
যারা সেকেন্ড টাইমার! অর্থাৎ ১৭-১৮ সেশনে আছেন, দ্বিতীয়বার আবেদন করবেন ভালো করে বুঝে শুনে পা বাড়াবেন, একবার তো গোল খেয়েছেনই নিজ পয়েন্ট বিবেচনা করে উপযুক্ত কলেজ নির্বাচন করুন পছন্দের বিষয় প্রাপ্তির জন্য। মনে রাখবেন এনইউতে এটাই আপনাদের অনার্স পড়ার শেষ সুযোগ!
পরবর্তী পোস্টে এনইউর সর্বশেষ র্্যংকিং অনুযায়ী বিভাগীয় পর্যায়ের অঞ্চলভিত্তিক সব সেরা কলেজগুলোর লিস্ট তুলে ধরার চেষ্টা করব!
সবার প্রতি শুভ কামনা রইল

No comments:

Post a Comment